আমাদের কথা

 

প্রবাস কথাটায় নূতনের আহ্বানের সাথে সাথে আছে চিরকালীন ব্যথা আর আশঙ্কার হাতছানি। প্রবাসী উপবাসী মন সর্বদা খুঁজে ফেরে নিজ ভূমির চেনা মাটির সোঁদা গন্ধ, চেনা বাউলের একতারার গান, কিংবা রাখালিয়া বাঁশির মন খারাপ করা সুর। সেই চেনা কথা, চেনা সুর কোথাও পেলেই মনটা তাই নেচে ওঠে অনাবিল আনন্দে। সেই শস্যশ্যামলা মাটির সরসতায় পরিপূর্ণ আমাদের অস্তিত্ব।

 

আমরা জীবন-সংগ্রামে - কখন ইচ্ছায়, কখন অনিচ্ছায়, কখন পরিস্থিতিকে শিকার করে, কখন বা পরিস্থিতির শিকার হয়ে, শিকড় থেকে, ভিটে মাটি থেকে উৎখাত হয়ে ছড়িয়ে পরছি| ছিন্নমূল আমরা এগিয়ে চলেছি - কিন্তু হারিয়ে যাচ্ছে আমাদের অস্তিত্বের গোড়ার কথা, আমাদের বিবর্তনের ইতিহাস। আমাদের পরবর্তী প্রজন্ম কি জানতে পারবে তাদের অস্তিত্বের গোড়ার কথা? নূতনের সন্ধানে আমাদের এগিয়ে চলা তখনই সার্থক হবে যখন তার শিকড় থাকবে আমাদের অস্তিত্বের গভীরে।

 

শিকড়ের টান যে বিষম টান – তাকে অগ্রাহ্য করা সাধ্য কার? সেই অমোঘ টান আমাদের উদ্বুদ্ধ করেছে নিজেদের ঐতিহ্য আর সংস্কৃতির অস্তিত্বের `ছায়া সুনিবিড় শান্তির নীড়`-কে খুঁজে পাবার এক নতুন প্রচেষ্টায় মাতোয়ারা হতে। শিকড়ের সন্ধানে এই যাত্রায় আমদের পাথেয় আমাদের নিরন্তর “নীড়-বাসনা”।

 

আপনিও কি একজন নীড় সন্ধানী নন? তাহলে নীড়-বাসনার এই অভিযানে আপনাদের সাযুজ্য আমাদের কাম্য।