• শুভাশিস ভট্টাচার্য

সম্পাদকের কলমে



বৃষ্টি মানেই ঝরছ তুমি

বৃষ্টি মানেই রোপণ ভূমি

আমার মনে

বৃষ্টি মানেই মেঘলা আঁচল

বৃষ্টি মানেই একহাঁটু জল

বুকের কোণে


করোনা আবহে বিগত একবছরেরও বেশি সময় জুড়ে আমাদের জীবন বিপর্যস্ত। ভুল রাজনীতির প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে আমাদের শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি। দীর্ঘ লক-ডাউনের প্রভাবে সমাজের একটা বিরাট অংশের মানুষের কর্মসংস্থান ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আর্থিক সঙ্কট প্রকট হয়েছে। স্কুল কলেজে বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষা ব্যবস্থা। করোনার দ্বিতীয় ঢেউ আমাদের সমাজের অসাম্য, শিক্ষা এবং স্বাস্থ্য ব্যবস্থার অপ্রতুলতাকে নগ্ন করে আমাদের সামনে উপস্থিত করেছে। বিত্তবান সমাজের ছেলে মেয়েরা অনলাইনে ক্লাস করতে পারলেও, দেশের হাজার হাজার গরীব পরিবারের ছেলে মেয়েদের অনলাইনে ক্লাস করার পরিকাঠামো না থাকায় তারা হারিয়েছে তাদের শিক্ষা লাভের অধিকার। হসপিটালে বেডের অভাবে, অক্সিজেনের অভাবে, সঠিক চিকিৎসার অভাবে মানুষ হারিয়েছে তাদের স্বাস্থ্য-ব্যবস্থার অধিকার। মহামারীর প্রকোপে আমরা অনেকেই হারিয়েছি আমাদের প্রিয় মানুষকে।


যদিও করোনার দ্বিতীয় ঢেউ খানিক স্তিমিত হয়েছে কিন্তু বিশেষজ্ঞরা তৃতীয় ঢেউয়ের সতর্কতা জারি করে রেখেছেন। তাই আমাদের লড়াই জারি রাখতে হবে। এই লড়াই শুধু মহামারীকে প্রতিহত করার লড়াই নয়, এই লড়াই মানুষের শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক অধিকারের লড়াই।


জীবন থেমে থাকার নয়। প্রতিবারের মত এবারও মৌসুমি হাওয়ায় ভর করে এসে গেছে বর্ষা। প্রতিবারের মতই সবুজে সবুজে সেজে উঠছে শায়াদ্রি পর্বতমালা। আর শায়াদ্রির বুক চিরে অজস্র ঝর্নার মতই যেন বয়ে চলেছে আমাদের জীবন এবং জীবন সংগ্রাম।


পুত্র শমীন্দ্রনাথের মৃত্যু স্মরণ করে রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন "শমী যে রাত্রে গেল তার পরের রাত্রে রেলে আসতে আসতে দেখলুম জ্যোৎস্নায় আকাশ ভেসে যাচ্চে, কোথাও কিছু কম পড়েচে তার লক্ষণ নেই। মন বললে কম পড়েনি - সমস্তর মধ্যে সবই রয়ে গেছে, আমিও তারি মধ্যে। সমস্তর জন্যে আমার কাজও বাকি রইল। যতদিন আছি সেই কাজের ধারা চলতে থাকবে।"


কবিগুরুর দেখিয়ে দেওয়া পথে, কাজের ধারা বয়ে নিয়ে চলার তাগিদে, আপনাদের জন্য নিয়ে এলাম নীড়বাসনার শ্রাবণ/জুলাই সংখ্যা। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রথম থেকে শুরু করে এবারের সংখ্যা হল আমাদের ষোড়শ সংখ্যা। প্রতিবারের মতো এবারের সংখ্যাতে ও থাকছে দুটি ধারাবাহিক, কবিতা, গল্প, প্রবন্ধ, রম্যরচনা এবং অনুস্বর্গ বিভাগ। আর থাকছে বাঙালির চিরকালের মহানায়ক উত্তমকুমারের স্মরণে আমাদের শ্রদ্ধার্ঘ্য। আশাকরি আপনাদের ভালো লাগবে। আমাদের সমস্ত লেখক, লেখিকা, পাঠক, পাঠিকা, চিত্রশিল্পী, সহযোগী এবং শুভানুধ্যায়ী সকল বন্ধুকে জানাই অসংখ্য ধন্যবাদ এবং শুভেচ্ছা, আর ধন্যবাদ আমাদের সমস্ত পাঠক বন্ধুদের।


আপনারা সবাই নিরাপদে থাকুন, সুস্থ থাকুন, আমাদের সঙ্গে থাকুন আর মূল্যবান মতামত জানিয়ে আমাদের সমৃদ্ধ করে তুলুন।

নীড়বাসনা  বৈশাখ ১৪২৯