• neerbasona

আমাদের পাঠকদের ভাবনায় স্বাধীনতা


নীড়-বাসনার স্বাধীনতা সংখ্যার প্রকাশনার প্রাক্কালে, আমারা, আমাদের পাঠকদের কাছে পৌঁছেছিলাম, স্বাধীনতা শব্দটা তাঁদের মনে কি ভাবনা, কি ছবি জাগিয়ে তোলে, তা জানার জন্য। তাঁরা ‘স্বাধীনতা’ সম্বন্ধে তাঁদের ভাবনা আমাদের জানিয়ে আমাদের সমৃদ্ধ করেছেন। নিচে যাদের লেখা দিলাম তাঁরা ছাড়া আরও অনেকে আমাদের উৎসাহ দিয়েছেন, তাঁদের সকলকে আমাদের অসংখ্য ধন্যবাদ।


মনিশ সরকার - স্বাধীনতা আর আমি প্রায় এক সঙ্গে হাত ধরে এদেশে এসে হাজির হয়েছি । জনান্তিকে জানিয়ে রাখি আমি স্বাধীনতার চেয়ে বছর খানেক বড় । অনেকগুলো বছর একসাথে তাই হয়তো একে অপরকে জানার চেষ্টা করিনি । আজ হঠাৎ মনে হল সত্যিই তো আমার কখনো মনে হয়নি স্বাধীনতার মানে কি? পরাধীনতার কথা শুনেছি, জন্ম থেকে স্বাধীনতা দেখেছি, দুজনেই চলতে গিয়ে হোঁচট খেয়েছি কিন্তু কেউই থেমে থাকিনি । মজার কথা হল এই আমি প্রবীণ আর ও সবে সাবালক । ওর আর অনেক পথ চলার আছে ও চলবে আমি ঠিক জানি ।

শ্রাবণী দেবরয় গঙ্গোপাধ্যায় - আমার অস্তিত্ব আমার স্বাধীনতায়। আমার স্বাধীনতা আমার ইচ্ছায়, আমার আকাঙ্ক্ষায়, আমার ভাবনায়, আমার মানা–না-মানায়, আমার প্রতিবাদে। আমার স্বাধীনতা আমার ঘরে, আমার বাইরে, আমার কথায়, আমার লেখায়। আমার স্বাধীনতা মানে আমার দেশ। আমার স্বাধীনতা মানে - আমার নারীত্ব.. আমি স্বাধীন.. আমি বিহঙ্গ..!

সুকন্যা বসু - আমার কাছে স্বাধীনতা মানে পূর্ণতা। তবে সে পূর্ণতা মানে স্বেচ্ছাচারিতা বা অন্যকে আঘাত করা নয়।

অরূপ রায়চৌধুরী - এই প্রশ্নটা শুনতে সহজ হলেও , উত্তর দেবার সময় ফেটে যায়। এই যে তুমি আমাকে লিখতে বললে , এটা এক রকমের স্বাধীনতা। আমি কি লিখবো , সেটা যেমন আমার হাতে। আবার তুমি সেটা প্রকাশ করবে, না চেপে যাবে সেটা তোমার হাতে। আমার এক বন্ধুর ছেলে , খুব স্বাধীনচেতা, তাই খুব দুরন্ত বা দুর্নিবার। ওকে নিয়ে কারোর বাড়ি গেলে অভিভাবক ও যার বাড়ি, দুজনেরই ফাটে।

চণ্ডী দেবরয় – স্বাধীনতা মানে আলোর সন্ধানে চলা, জীবনকে খুঁজে নেয়ার চেষ্টা এবং শেষ পর্যন্ত খুঁজে পাওয়া। স্বাধীনতা মানে ছোটবেলার স্মৃতি। বাবার হাত ধরে পতাকা উত্তোলন দেখতে যাওয়া, জিলিপি খাওয়া, চকলেট খাওয়া, জন-গন-মন গাওয়া। এখন তো আর আমাদের বাচ্চারা এমনভাবে আনন্দ নেয় না। আমরাও কি আমাদের বাচ্চাদের নিয়ে এমন ভাবে স্মৃতি তৈরি করি?

নীড়বাসনা আষাঢ় ১৪২৮