• সুপম রায় (সবুজ বাসিন্দা)

কবিতা - সুর


প্রতিটা দিনের কবর ঢাকার কাজ সম্পন্ন হলে রাত নেমে আসে। দিগন্তে তখন শোকের রাগ বেজে ওঠে নৈঃশব্দ্যের। ইমন থেকে দরবারি পেশ করার পর ললিতের অপেক্ষায় থাকে প্রতিটা জীবন। আর দিগন্ত পেরোলে ধ্রুপদীদের জীবিকা আসে ধ্রুপদে ধ্রুপদে। সুর স্রোতের মত প্রবহমান। যেমন সময়।





কবি পরিচিতি - সুপম রায়ের কলম নাম সবুজ বাসিন্দা। এখনো পর্যন্ত প্রকাশিত কাব্যগ্রন্থ পাঁচ। চারটি কাব্যগ্রন্থ বাংলা ভাষায় প্রকাশিত এবং একটি কাব্যগ্রন্থ ইংরেজি ভাষায় প্রকাশিত। বাংলা কাব্যগ্রন্থগুলোর নাম - তেরো, তেজস্ক্রিয় সেলফি, ক্রুশকাঠি, মহীরূহের ভালোবাসায় আর ইংরেজি কাব্যগ্রন্থটির নাম - অ্যাস্ট্রে । এই কাব্যগ্রন্থটি ডিজিটেল প্ল্যাটফর্মে প্রকাশিত।


লেখালেখির জন্য অনেক পুরস্কারে পুরস্কৃত হয়েছেন। কবিতা-গল্প লেখালেখির সাথে ছবি আঁকা, গানের কথা লেখা এবং তাতে সুর দেওয়া সুপম রায়ের পছন্দের কাজ। ২০১৮ সালে, গ্রুপে চিত্র প্রদর্শনীতে অংশ গ্রহণ করেছেন। ২০১৯ সালে, পিতৃবিয়োগের পর বাবাকে নিয়ে একটি শর্ট ফিল্ম (নাম - 'বিয়োগ শেষে') তৈরি করেছেন ২০২০ সালে। ২০২০ সালে, নিজের গানের কথায় এবং সুরে প্রথম গান 'রাতের সঙ্গে জ্যোৎস্না পাঠালাম' আসছে। ৯ই আগস্ট সেই গানটির শুভমুক্তি।


নীড়বাসনা আষাঢ় ১৪২৮